Sorry, you need to enable JavaScript to visit this website.
For any Nutrition related queries:
1800103194718001031947
Buy Now
Kids Meal Plan

আপনার বাচ্চার জন্যে প্রীস্কুল পুষ্টি

আপনার বাচ্চার স্বাস্থ্যকর বৃদ্ধি আর বিকাশের জন্যে প্রয়োজন পর্যাপ্ত পুষ্টি মনে রাখবেন যেহেতু শিশুদের পেটের আকার খুব ছোট হয়, তার পুষ্টি মূলক সমৃদ্ধ খাবার প্রয়োজন। আপনার বাচ্চাকে একজন প্রাপ্তবয়স্কের মত ভাবলে চলবে না। আপনি যে পরিমাণ খাবার খেতে পারেন সেও ততটা পারবে এরকম ভাবাও ভুল হবে। যেহেতু আপনি খাবারের পরিমাণ বাড়াতে পারবেন না তাই তাকে দেওয়া খাবারের গুণমানকে বাড়িয়ে দেওয়ার চেষ্টা করুন এবং নিউট্রিয়েন্ট সমৃদ্ধ খাবার তৈরী শেরে আপনার বাচ্চাকে প্রদান করুন।

আপনি নিজের বাচ্চার টিফিনে এইসব কিছু খাবার অন্তর্ভূক্ত করে দেখতে পারেন যাতে তা নিউট্রিয়েন্ট সমৃদ্ধ এবং স্বাস্থ্যকর হয়ে ওঠে:

সিরিয়ল্স এবং মিলেটস্:

Healthy Meal for Kids

1-3 বছর বয়সী বাচ্চাদের জন্যে প্রতিদিন 2 কাপ সিরিয়ল্স এবং মিলেটস্ এবং 4-6 বছর বয়সী বাচ্চাদের জন্যে প্রতিদিন 4 কাপ সিরিয়ল্স এবং মিলেটস্ অনুর্ভূক্ত করুন।
এগুলি প্রোটিন, ক্যালসিয়ম আয়রন এবং বি-কম্প্লেক্স ভিটামিন্স এর ভাল উৎস। উপমা, রুটি, ডোসা অথবা ইডলির মধ্যে কুঁচোনো গাজর, ছোট করে কাটা পেঁয়াজ, ক্যাপসিকাম, বীটরুট ইত্যাদি মেশানো খেতে পারে এর ফলে লাঞ্চ আরও রঙিন এবং পুষ্টিমূলকভাবে সমৃদ্ধ হয়ে উঠবে।

ডাল

Pulse

প্রতিদিন অন্তত: এক কাপ ডাল অনুর্ভূক্ত করুন।
আপনার বাচ্চার খাবারকে নিউট্রিয়েন্ট সমৃদ্ধ করে তুলুন, স্যান্ডউইচ, এক বাটি ওটস্, কাটলেটস্ অথবা নিয়মিত ব্রেকফাস্ট আইটেম যেমন ভেজিটেবল উপমা, ডোসা ইডলি অথবা পরটার মধ্যে একটু স্ম্রাউট মিশিয়ে দিয়ে।

ভেজিটেবল্স

Vegetables

1-3 বছর বয়সী বাচ্চাদের জন্যে প্রতিদিন অন্তত: 2 কাপ শাকসব্জী এবং 4-6 বছর বয়সী বাচ্চাদের জন্যে প্রতিদিন 3 কাপ শাকসব্জী অনুর্ভূক্ত করুন।
- এগুলি ভিটামিন্স এবং মিনারেল্স এ সমৃদ্ধ।
- স্ক্র্যাম্বল্ড এগ্স, স্যান্ডউইচ, খিচুড়ি, ভেজিটেবিল পোলাও অথবা অন্যান্য স্ন্যাক্স এর মধ্যে সবুজ পাতাওয়ালা শাকসব্জী অনুর্ভূক্ত করুন।
- রাগি অথবা ভাত, রুটি, উপমা, স্যুপ, স্টার ফ্রাই ইত্যাদির মধ্যে শুরু করে কাটা আলু, বীন্স অথবা মটরশুটি যুক্ত করুন।

ফল

Fruits

অন্তত: 1 বাটি ফল অন্তর্ভূক্ত করুন।
- আপনি ফলগুলিকে ছোট ছোট করে কেট নিতে পারেন অথবা তাদের 100% রসের আকারেও দিতে পারেন (অতিরিক্ত জল, চিনি ইত্যাদি ছাড়াই পুরো ফলের খাওয়ার যোগ্য অংশ ব্যাবহার করে জুস তৈরী করুন।
- অন্যান্য বিকল্পগুলি হল ফ্রুট মিল্ক শেক, ফ্রুট স্যালাড অথবা ফ্রুট কাস্টার্ড।

দুধ এবং দুধের প্রোডাক্টস্

Milk and Milk Products

যখনই সম্ভব তখনই অন্তত: 500 মিলি দুধ এবং দুধের প্রোডাক্টকে অন্তর্ভূক্ত করুন।
- দুধ আপনার বাচ্চাকে প্রদান করবে ভাল-মানের প্রোটিন এবং ফ্যাট আপনি দুধকে আরও নিউট্রিয়েন্ট সমৃদ্ধ করে তুলতে পারেন, তার মধ্যে এক মুঠো ভর্তি ফল অথবা বাদাম মিশিয়ে।
- ফ্রুট মিল্ক শেক হল আপনার বাচ্চার টিফিনের মধ্যে এক স্বাস্থ্যকর সংযোজন।
- ভাত, কাটলেট, রুটি অথবা ডোসার ওপর চীজকে গ্রেট করে দেওয়া যেতে পারে।
- ভেজিটেবল গ্রেভী অথবা ভাতের আইটেমের মধ্যে পনির এর টুকরো অথবা গ্রেট করা পনির মেশাতে পারেন।

ডিম, মাংস, মুরগী অথবা মাছ

Pre School Nutrition To Your Child

আপনি যদি মাংসাশী হন তাহলে এক পোর্শন (30 গ্রাম) ডালের বদলে এক পোর্শন (50 গ্রাম) ডিম, মাংস, মুরগী অথবা মাছ অন্তর্ভূক্ত করতে পারেন।
- স্ক্র্যাম্বল্ড এগ এর মধ্যে নানা ধরণের শাকসব্জী মেশান।
- কাটলেট অথবা ফ্রায়েড রাইসের মধ্যে কয়েকটুকরো মুরগী অথবা মাংস মিশিয়ে দিন।

নিম্নলিখিত খাবারগুলির সীমাবদ্ধতা

Healthy Meal for Kids

- ফ্রেঞ্চ ফ্রায়েজ এবং অন্যান্য ভাজা খাবার।
- ফ্রুট ফ্লোভার্ড ড্রিঙ্কস্।
- বেশী নুন যুক্ত খাবার যেমন চিপ্স।

নিশ্চিত করুন যে আপনি নিজের বাচ্চাকে দেওয়ার আগে প্রোডাক্ট লেবল্স যেন অবশ্যই পড়ে নেবেন।